শুক্রবার, ০৭ মে ২০২১, ০৪:২০ পূর্বাহ্ন
Logo
শিরোনাম :
সিলেটে এতেকাফরত অবস্থায় শাহীনুর পাশা আটক, রাতেই নেয়া হচ্ছে ঢাকায় সুনামগঞ্জে এক ব্যক্তিকে গলাকেটে হত্যা, র‍্যাবের হাতে ৬ জন গ্রেফতার সুনামগঞ্জের তাহিরপুরে চোরের হাতে পুলিশ খুন! জকিগঞ্জে ৭০২ পিস ইয়াবাসহ একজন আটক মাদারীপুরের ২৪ যুবক নির্মম নির্যাতনের শিকার, টাকা দাবি মাফিয়ার। মিরপুরে জায়গা জমি নিয়ে বিরোধ কোদাল দিয়ে হত্যার চেষ্টা; আটক -১ জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবারকে জামায়াতের আর্থিক সহায়তা প্রদান প্রবাসী কল্যাণমন্ত্রীসহ বিশিষ্ট জনকে নিয়ে কটুক্তি: যুবক আটক জকিগঞ্জে নিজ বসত ঘরে ডুকে হামলা,নারীসহ গুরুতর আহত-৪ আইন ও অপরাধ রিকশাওয়ালাকে নির্যাতন, সেই প্রভাবশালী আটক
নোটিস :
আমাদের সাইট-এ প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে,যোগাযোগ করুন>> 01712-129297>>>01712-613199>>>01926-659742>>>

করোনায় মৃতদের দাফন চালিয়ে যাচ্ছে আল্লামা আযহার আলী আনোয়ার শাহ ফাউন্ডেশন।

মো: মুজাহিদিল ইসলাম: / ১২৩ বার
আপডেটে : বুধবার, ১ জুলাই, ২০২০

কিশোরগঞ্জে করোনা আক্রান্ত মৃতদের দাফন এবং সৎকারে এগিয়ে এসেছে আল্লামা আযহার আলী আনোয়ার শাহ ফাউন্ডেশন।

কিশোরগঞ্জ প্রতিনিধি::দিন দিন দীর্ঘ হচ্ছে লাশের সারি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী ইতোমধ্যে হাজার ছড়িয়েছে মৃত্যুর সংখ্যা। শুরুতে আক্রান্ত ও মৃত্যু হার কম থাকলেও সময় যাওয়ার সাথে সাথে তা যেন লাফিয়ে বাড়ছে।

মানুষের জীবদ্দশায় তার ব্যাপারে আত্মীয় এবং প্রতিবেশির যেমন কতিপয় দায়-দায়িত্ব থাকে মৃত্যুর পরেও তাদের কিছু হক থাকে। মৃত ব্যক্তিকে গোসল দেওয়া, তার জানাযায় শরিক হওয়া অপরাপর মুসলিমের জন্য অবশ্য কর্তব্য। হাদিসে এক মুসলিমের ওপর আরেক মুসলিমের যে ছয়টি হকের কথা বলা হয়েছে তার একটি হলো ‘ইত্তিবায়ুল জানায়িয’ তথা জানাযায় শরিক হওয়া।

তবে মহামারী করোনা পরিস্থিতি বদলে দিয়েছে। এখন মানুষের জানাযায় উপস্থিতি সীমিত হয়ে গেছে। সাধারণ মৃত্যুর দাফন-কাফনেও মানুষের স্বতস্ফুর্ত অংশগ্রগণের পরিমাণ কম। করোনায় মৃতদের দাফনের ব্যাপারে তো কথাই নেই। অনেক অপ্রীতিকর ঘটনা এরই মধ্যে আমাদের দেখতে হয়েছে।

সংক্রমণের আশঙ্কায় করোনায় মৃত্যু হওয়া অনেকের পরম আত্মীয়কেও জানাযা, দাফনে শরিক হতে অসস্মতি জানাতে দেখা গেছে। অনেককে অবশ্য রাষ্ট্রীয়ভাবে অনুমতিও দেওয়া হয়নি।

করোনায় মৃত্যু হওয়া নাগরিকদের শরিয়তসম্মত পদ্ধতিতে সৎকার যখন রাষ্ট্র এবং জনগণের উদ্বেগের বিষয় ছিল তখন দ্বীনি দায়িত্ব পালন এবং মানবতার ডাকে সাড়া দিয়ে এগিয়ে আসে কিছু স্বেচ্ছাসেবী সংগঠন।

কিশোরগঞ্জের আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ. ফাউন্ডেশন তার অন্যতম।

কিশোরগঞ্জের আনোয়ার শাহ রহ. ফাউন্ডেশন এখন পর্যন্ত দাফন করেছেন করোনায় প্রাণ হারানো ২৬ জনের লাশ। এছাড়া করোনার উপসর্গ বা করোনা সন্দেহে মৃত শতাধিক লাশ দাফন করা হয়েছে এ সংগঠনটির পক্ষ থেকে।

সংগঠনটির সদস্য সচিব এবং কিশোরগঞ্জের জামিয়া ইমদাদিয়ার মুহাদ্দিস হাফেজ মাওলানা শোয়াইব আবদুর রউফ জানান, চলমান পরিস্থিতিতে জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে তারা কাজ করছেন।

২৩ জনের সদস্য তাদের কার্যক্রমে নিয়মিত অংশ নিচ্ছেন। যার দু’জন মহিলা। এখন পর্যন্ত সদর উপজেলা কেন্দ্রীক কার্যক্রম পরিচালিত হলেও শিগগিরই কিশোরগঞ্জের সকল উপজেলায় কার্যক্রম বিস্তৃতি করার কথা জানান মাওলানা শোয়াইব আহমদ।

করোনা শনাক্ত হলে যেসব বাড়ি লকডাউন করে দেওয়া হয় সেসব বাড়িতে আনোয়ার শাহ ফাউন্ডেশনের পক্ষ থেকে খাবার হয় এ পযর্ন্ত তারা সাত হাজার পরিবার কে খাবার পৌঁছে দিয়েছে।এবং অন্যান্য সহযোগিতা পৌঁছে দেওয়ার কথাও জানানো হয় সংগঠনটির দায়িত্বশীলদের পক্ষ থেকে।

আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ. ফাউন্ডেশন মূলত শিক্ষা গবেষণা এবং সামাজিক সেবমূলক কার্যক্রম পরিচালনা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com