বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৯:৫৪ অপরাহ্ন
Logo
নোটিস :
আমাদের সাইট-এ প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে,যোগাযোগ করুন>> 01712-129297>>>01712-613199>>>01926-659742>>>

বর্তমান সময়ের আলোকিত কবি ও কলামিস্ট সৈয়দ আছলাম হোসেন

সৈয়দ আছলাম হোসেন: / ৭৫ বার
আপডেটে : শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০

বাংলাদেশের প্রান্তিক জেলা সিলেট এর প্রান্তিক উপজেলা জকিগঞ্জের ৬ ন; সুলতানপুর ইউনিয়নের সুলতানপুর গ্রামের এক সম্রান্ত পরিবারে বর্তমান সময়ের আলোকিত কবি ও কলামিস্ট সৈয়দ আছলাম হোসেন ১৯৭৮ সালের ৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। সাহিত্যাঙ্গনের বিভিন্ন শাখা প্রশাখায় তার বিচরন থাকলেও কলামিস্ট ও কবি স;গঠক হিসেবে তিনি সমধিক পরিচিত । মাতা সৈয়দা মমতাজ বেগম । পিতা সৈয়দ আপ্তাব উদ্দিন জাকিগঞ্জ উপজেলার ভরন সুলতানপুর সরকারী প্রাথমিক বিদালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তিনি ২০০১ সালের ২রা ডিসেম্বর কর্মস্থলে কর্তব্যরত অবস্থায় পরলোক গমন করেন । তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি ২য় সন্তান। বিবাহিত জীবনে তিনি তিন কন্যার জনক ।

কবি সৈয়দ আছলাম হোসেন সাহিত্যাঙ্গনে প্রবেশ করে নিয়মিত লিখে যাচ্ছেন দৈনিক সিলেটের ডাক সহ জাতীয় ও স্থানীয় বিভিন্ন পত্রিকা ও সাময়িকীতে । ১৯৯৪ সালে স্থানীয় ” রক্তাক্ত স্থপতি ” স;কলনে তার প্রথম কবিতা ” কে সে আর ” প্রকাশিত হয় । ২০০০ সালে ” প্রভাতী ” নামক স;কলন তিনি সম্পাদনা ও প্রকাশনা করেন । এ পর্যন্ত তিনি শতাধীক ম্যগাজিন প্রকাশ করে অনেক সুনাম অর্জন করেন ।

পাখির পালকের মত কোমল ভাষায় লেখা সিলেটের আঞ্চলিক ভাষায় রচিত ” রানধা বুলে কষ্ট ” ছড়াগ্রন্থ প্রকাশ করে তিনি পাঠকপ্রিয়তা অর্জন করেন । তাছাড়া দেশের প্রাচীনতম কেন্দ্রীয় মুসলিম সাহিত্য স;সদ ( কেমুসাস ) এর ৮৮১ তম নিয়মিত সাপ্তাহিক সাহিত্য আসর ( ২০১৫ সালের ১৭ ই সেপ্টেম্বর ) তিনি সেরা লেখক নির্বাচিত হয়ে পুরস্কার গ্রহন করেন। তার লেখা ৯টি গ্রন্থ প্রকাশিত হয়। (১) ভদ্র লোকের সন্ধানে (২) বই তুলে দাও (৩) রানধা বুলে কষ্ট (৪) শেষ চিঠি (৫) ফাইল কেন নড়েনা (৬) ঘোড়ার ডিম (৭) ধর্মীয় রীতি নীতি ও আমরা (৮) জকিগঞ্জে বাড়ি আমার (৯) সোনা মনির বায়না । জকিগঞ্জে বাড়ি আমার গ্রন্থটি ভারতের মেঘালয় রাজ্যের শিল; প্রকাশিত হয় ।

বিভিন্ন সামাজিক স;গঠনের সাথে তিনি জড়িত থেকে সমাজের সেবামূলক কাজ করে যাচ্ছেন বহুদিন ধরে। সুন্দর বাসযোগ্য সমাজ বিনির্মানের লক্ষ্যে তিনি ” সুবাস ” নামে একটি স্বেচ্ছাসেবী স;স্থা গঠন করেন । তিনি এর প্রতিষ্ঠাতা ও সভাপতির দায়িত্বে আছেন । ২০২০ সালের ২২ মার্চ স;স্থাটি সমাজসেবা মন্ত্রনালয় থেকে সরকারের নিবন্ধন লাভ করে । তিনি সেবামূলক কাজ করতে সকলের সহযোগিতা কামনা করেন ।

পেশাগত জীবনে তিনি সীমান্তিক এর বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন । সিলেট জেলার বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় সূর্যের হাসি ক্লিনিকের তিনি ক্লিনিক ম্যানেজার ছিলেন । বর্তমানে তিনি ” আর টি এম ইন্টারন্যাশনাল ” স;স্থার অধীনে কক্সবাজার জেলার উখিয়া উপজেলার রুহিঙ্গা ক্যাম্প ৫ এ স্বাস্থসেবা মূলক কাজের গুরুত্বপূর্ণ দায়িত্বে আছেন ।

জনসেবা , দেশ বিদেশ ভ্রমন , লেখালেখি, এতিম অসহায় প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে থেকে সাহায্য সহযোগিতা করা তার প্রধান শখ ।
এই ক্ষুরধার কলম সৌনিকের লেখা গ্রন্থগুলো পাঠক মহলে বেশ সাড়া পেয়েছে । আমরা কবির সুন্দর ভবিষ্যৎ ও দীর্ঘায়ু কামনা করি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com