মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ১১:৩১ অপরাহ্ন
Logo
শিরোনাম :
এবার করোনা টিকা দেয়া শুরু পুলিশ সুপার ফরিদ উদ্দিন গ্রন্থের মোড়ক উন্মোচনে লেখক সম্মাননা পেলেন সাংবাদিক ওয়াহিদ চৌধুরী কুশিয়ারা’র ২৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাংবাদিক এম. এ ওয়াহিদ চৌধুরীকে সম্মাননা প্রদান মণিরামপুরে জমি নিয়ে বিরোধের জেরে ভাইকে পিটিয়ে জখম করে টাকা কেড়ে নেয়ার অভিযোগ নন্দীগ্রামে ৯টি ডাকাতি মামলার আসামি গ্রেফতার সিলেটের দক্ষিণ সুরমা থেকে এক কিশোরী নিখোঁজ সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকীর নির্মাণাধীন মার্কেট গুড়িয়ে দিলেন ভ্রাম্যমাণ আদালত বাঘ আটক করেছে মেঘনা’র জনতা! টাইমস্কেলসহ সুযোগ-সুবিধা বহাল রাখার দাবিতে মাদারীপুরে শিক্ষকদের মানববন্ধন সিলেট অনলাইন প্রেসক্লাব’র নবনির্বাচিত নেতৃবৃন্দকে মেট্রোপলিটন পুলিশে’র পক্ষ থেকে অভিনন্দন
নোটিস :
আমাদের সাইট-এ প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে,যোগাযোগ করুন>> 01712-129297>>>01712-613199>>>01926-659742>>>

বিভিন্ন অনিয়মের দায়ে কিশোরগঞ্জের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে ৮৮ হাজার টাকা অর্থদন্ড

মোহাম্মদ মুজাহিদুল ইসলাম: / ৬৭ বার
আপডেটে : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

মুজাহিদুল ইসলাম, কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে বিভিন্ন অনিয়মের দায়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৮৮ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার ( ১৯ নভেম্বর) কিশোরগঞ্জ জেলার জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী এর নির্দেশনা মোতাবেক জেলা শহরের রথখলা ও গৌরাঙ্গবাজারে “ওজন ও পরিমাণ মানদন্ড আইন, ২০১৮ “অনুযায়ী বিশেষ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কালেক্টরেটের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ উবায়দুর রহমান সাহেল।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআই এর পরিদর্শক মোঃ নাজমুস সায়াদাত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহায়তা করেন জেলা পুলিশ, কিশোরগঞ্জ এর একটি চৌকস দল।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে শহরের রথখলায় বিভিন্ন কাপড়ের দোকানে অভিযান চালানো হয়। অভিযানকালে দোকানগুলোতে কাপড় পরিমাপের ক্ষেত্রে বিএসটিআই অনুমোদিত মিটার স্কেলের পরিবর্তে নন মেট্রিক গজকাঠি ব্যবহার, সনদবিহীন মিটার স্কেল ব্যবহার, কাপড়ের ক্রয়মূল্যের চেয়ে অতিরিক্ত দামে কাপড় বিক্রিসহ বিভিন্ন অনিয়ম পাওয়া যায়। এসব অনিয়মের প্রেক্ষিতে ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৮, ৩২(১) ধারায় অপরাধের মাত্রা অনুযায়ী বাংলা ফ্যাশনকে পাঁচ হাজার, আধুনিক বস্ত্রালয়কে তিন হাজার, জয় বস্ত্র বিতানকে পাঁচ হাজার, বসাক বস্ত্রালয়কে বিশ হাজার, নারায়ণ বস্ত্রালয়কে দশ হাজার টাকা অর্থদন্ড করা হয়।

পরবর্তীতে গৌরাঙ্গবাজারের মিষ্টির দোকানগুলোতে অভিযান চালানো হয়। এ সময় বিভিন্ন মিষ্টির দোকানে দই পরিমাপের ক্ষেত্রে পাতিলের ওজন ও দইয়ের ওজনে কারচুপির প্রমাণ পাওয়া যায়। অধিকাংশ ক্ষেত্রে ১ কেজি /৫০০ গ্রাম বলে বিক্রি করা দইয়ের পাতিলে প্রকৃতপক্ষে দই কম পাওয়া যায়। এই প্রেক্ষাপটে মদন গোপাল সুইটমিটকে দশ হাজার, গৌরগোবিন্দ সুইটসকে পাঁচ হাজার রাজমনি মিষ্টান্ন ভান্ডারকে দশ হাজার টাকা অর্থদন্ড করা হয়। এ সময় সকল মিষ্টির দোকানদারকে দইয়ের পাতিলে পাতিলের ওজন ও দইয়ের প্রকৃত ওজন লিখে সঠিকভাবে বিক্রি করার নির্দেশনা দেওয়া হয়। এছাড়াও গৌরাঙ্গবাজারের বিভিন্ন ইলেকট্রিক দোকানে অভিযান চালানো হয়। অভিযানকালে বিভিন্ন দোকানে বিএসটিআই এর অনুমোদন বিহীন নিম্নমানের ক্যাবল ও পরিমাপের সময় কম দেওয়া, বিএসটিআই অনুমোদিত মিটার স্কেলের পরিবর্তে হাত /গজ কাঠিতে পরিমাপের প্রমাণ পাওয়া যায়। এই প্রেক্ষাপটে ধ্রæব ইলেকট্রিককে পাঁচ হাজার, পলাশ ইলেকট্রিককে দশ হাজার, স্টার ভিডিও ও সাউন্ডকে পাঁচ হাজার অর্থদন্ড করা হয়। আজকের এই অভিযানে বিভিন্ন অনিয়মের দায়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে মোট আটাশি হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।
এসময় উপস্থিত সকল কাপড়ের ব্যবসায়ীদের বিএসটিআই অনুমোদিত মিটার স্কেলে কাপড় পরিমাপের নির্দেশনা দেয়া হয় এবং উপস্থিত জনসাধারণকে কাপড় ক্রয়ের সময় সচেতন থাকার জন্য বলা হয়।

জনস্বার্থে জেলা প্রশাসন কিশোরগঞ্জ এর এই অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকেে জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com